Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ নভেম্বর ২০২২

আধুনিক পশু জবাইখানা নির্মাণে সমঝোতা স্বাক্ষর


প্রকাশন তারিখ : 2022-11-23

আধুনিক পশু জবাইখানা নির্মাণে সমঝোতা স্বাক্ষর

 

মেট্রোপলিটন ও জেলা পর্যায়ে স্বাস্থ্যসম্মতভাবে পশু জবাই ও মাংস প্রক্রিয়াকরণের লক্ষ্যে আধুনিক পশু জবাইখানা নির্মাণের উদ্দেশ্যে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে সম্প্রতি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর “প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)” এর আওতায় তিনটি মেট্রোপলিটন ও ২০টি জেলায় এসব পশু জবাইখানা নির্মাণের পরিকল্পনা রয়েছে।

 

গত ২০ নভেম্বর ২০২২ তারিখে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ. এইচ.এম খায়রুজ্জামান (লিটন) ও এলডিডিপি’র প্রকল্প পরিচালক জনাব মো: আব্দুর রহিম রাজশাহী সিটি কর্পোরেশন ভবনে মেট্রোপলিটন পর্যায়ে পশু জবাইখানা নির্মাণের উদ্দেশ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এ সময় প্রকল্পের চিফ টেকনিক্যাল কোঅর্ডিনেটর ড. মো: গোলাম রব্বানী, উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার পার্থ প্রদীপ সরকার এবং রাজশাহী সিটি কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

রাজশাহী সিটি কর্পোরেশন এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর মাধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান।

মেট্রোপলিটন পর্যায়ে আধুনিক পশু জবাইখানা নির্মাণের উদ্দেশ্যে প্রকল্পের প্রথম সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয় গত ১৭ অক্টোবর ২০২২ তারিখে খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র তালুকদার আবদুল খালেক এর সঙ্গে। এলডিডিপ’র কনফারেন্স রুমে অনুষ্ঠিত উক্ত স্বাক্ষর অনুষ্ঠানে প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক নেতৃত্ব দেন। এ সময় প্রকল্পের চিফ টেকনিক্যাল কোঅর্ডিনেটর ড. মো: গোলাম রব্বানীসহ সকল উপ-প্রকল্প পরিচালক উপস্থিত ছিলেন।

খুলনা সিটি কর্পোরেশন এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর মাধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান।

এছাড়া জেলা পর্যায়ে আধুনিক পশু জবাইখানা নির্মাণের উদ্দেশ্যে এ পর্যন্ত চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এগুলো হলো রংপুর, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ ও লালমনিরহাট।

 

জেলা পর্যায়ে রংপুরে নির্মিতব্য পশু জবাইখানার জন্য সম্পাদিত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো: মোস্তাফিজার রহমান (মোস্তফা)।

রংপুর সিটি কর্পোরেশন এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর মাধ্যে জেলা পর্যায়ে পশু জবাইখানা নির্মাণের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান।

দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ ও লালমনিরহাটের সাথে সম্পাদিত সমঝোতা স্মারকে স্ব স্ব জেলার পৌর মেয়রগণ এবং এলডিডিপি’র পক্ষে প্রকল্প পরিচালক স্বাক্ষর করেন।

 

আধুনিক এ পশু জবাইখানাগুলো নির্মিত হলে স্বাস্থ্যসম্মতভাবে পশু জবাইয়ের ব্যবস্থা এবং মানসম্মতভাবে মাংস প্রক্রিয়াকরণের সুবিধা অবারিত হবে।