Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ এপ্রিল ২০২৩

পবিত্র রমজান মাস উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সুলভমূল্যে ভ্রাম্যমাণ দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু


প্রকাশন তারিখ : 2023-04-16

পবিত্র রমজান মাস উপলক্ষে মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সুলভমূল্যে ভ্রাম্যমাণ দুধ, ডিম মাংস বিক্রয় কার্যক্রম শুরু

 

গরু, খাসি ও মুরগির মাংস এবং দুধ, ডিমের সরবরাহ বৃদ্ধি ও মূল্য স্থিতিশীল রাখার মাধ্যমে আসন্ন রমজান মাসে জনসাধারণ যেন সহজেই প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে পারেন সে লক্ষ্যে ব্যবসায়ী, উৎপাদনকারী ও সাপ্লাই চেইন-সংশ্লিষ্ট সকলকে সাথে নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নেতৃত্বে প্রাণিসম্পদ অধিদপ্তর মাসব্যাপী সুলভমূল্যে ভ্রাম্যমাণ দুধ, ডিম ও মাংস বিপণন ব্যবস্থা চালু করেছে। এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল সার্বিক সহযোগিতা প্রদান করছে। এ উপলক্ষে রাজধানীর খামারবাড়িতে অবস্থিত প্রাণিসম্পদ অধিদপ্তর চত্বরে ২৩ মার্চ ২০২৩ তারিখ বৃহস্পতিবার একটি উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাসব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ । সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ এমদাদুল হক তালুকদার।

 

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব এ.টি.এম মোস্তফা কামাল, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মো: আব্দুর রহিম, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের সভাপতি জনাব মোহাম্মদ ইমরান হোসেন এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের প্রতিনিধি। এ সময় সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সেক্টরের দায়িত্বশীল কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

১লা রমজান থেকে শুরু হয়ে ইদুল ফিতরের পূর্ব পর্যন্ত এ ভ্রাম্যমাণ বিপণন ব্যবস্থা রাজধানী ঢাকার ২০টি স্থানে পরিচালিত হবে। সচিবালয় সংলগ্ন আব্দুল গণি রোড, খামারবাড়ী গোল চত্বর, জাপান গার্ডেন সিটি, মিরপুর ৬০ ফুট রাস্তা, আজিমপুর মাতৃসদন, পুরান ঢাকার নয়াবাজার, মতিঝিলের আরামবাগ, বাড্ডার নতুন বাজার, মিরপুরের কালশী এবং যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকায় এ ভ্রাম্যমাণ বিপণন ব্যবস্থা চলমান থাকবে।  

 

 

এ কর্মসূচির আওতায় তরল দুধ প্রতি লিটার ৮০ টাকা, গরুর মাংস প্রতি কেজি ৬৪০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৯৪০ টাকা, ড্রেসড ব্রয়লার প্রতি কেজি ৩৪০ টাকা এবং ডিম প্রতিটি ১০ টাকা দরে বিক্রয় করা হচ্ছে।  

 

 

প্রাণিজাত পণ্যগুলো বিক্রয়ের জন্য পিকআপ সদৃশ্য সুসজ্জিত কুলভ্যান ব্যবহার করা হচ্ছে। প্রতিটি বিক্রয় কেন্দ্রে সকাল নয়টার মধ্যে প্রাণিজাত পণ্য নিয়ে কুলভ্যানগুলো পৌঁছে যাচ্ছে।

 

 

২০২১ সাল থেকে রমজান মাস উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ঢাকায় সুলভমূল্যে ভ্রাম্যমাণ দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু করে যা গণমানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। ২০২২ সালে এ কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূয়সী প্রশংসা লাভ করে। ২০২৩ সালে এসে সুলভমূল্যে ভ্রাম্যমাণ দুধ, ডিম ও মাংস বিক্রয়ের এ কার্যক্রম আরো বিস্তৃতি লাভ করেছে।